প্রচণ্ড উত্তপ্ত এলাকায় নতুন গ্রহ


নক্ষত্রের খুব কাছে নেপচুনিয়ান ডেজার্ট এলাকায় এক গ্রহের সন্ধান পেয়েছেন জোতির্বিজ্ঞানীরা, যা এক হাজার ডিগ্রি তাপমাত্রায়ও টিকে থাকতে সক্ষম। অথচ এমন বিপজ্জনক এলাকায় কোনো গ্রহের উপস্থিতি সম্ভব নয় বলেই এতদিন ধারণা করা হতো। এনজিটিএস ফোরবি নামের এ গ্রহটি পৃথিবী থেকে ৯২০ আলোকর্বষ দূরে, আকারে তা পৃথিবীর চেয়ে তিনগুণ বড়।

১৪.৭ কোটি কিলোমিটার দূরের এ গ্রহটি পৃথিবী ও সূর্যের চারিদিকে একবার ঘুরে আসতে সময় লাগে প্রায় ৩৬৫ দিন। এরকম প্রতিকূল পরিবেশে এটি কীভাবে টিকে আছে, তা বিজ্ঞানীদের ধারণার বাইরে।

নক্ষত্রের খুব কাছের এলাকাকে বলা হয় নেপচুনিয়ান ডেজার্ট। উচ্চতাপমাত্রা এবং বিকিরণের কারণে এ এলাকায় কোনো গ্রহ টিকতে পারার কথা নয়। বিজ্ঞানীদের সব ধারণা বদলে দিয়েছে নতুন আবিষ্কার হওয়া এ গ্রহ। নেক্সট জেনারেশন ট্রানজিট সার্ভে টেলিস্কোপের মাধ্যমে খুঁজে পাওয়া এ গ্রহটির নাম তাই দেয়া হয় এনজিটিএস ফোরবি।

চিলির আতাকামা মরুভূমি থেকে এটি দেখতে পান ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরির বিজ্ঞানীরা। গ্যাসীয় বায়ুমণ্ডল যুক্ত এ গ্রহটি কী করে নিজ নক্ষত্রের এত কাছে পৌঁছল, তার কূলকিনারা পাচ্ছেন না বিজ্ঞানীরা। তারা একে অবাস্তব গ্রহ হিসেবেও আখ্যা দিয়েছেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *