আইন বিষয়ে ডিগ্রী নিয়েও আমি আইনজীবী হতে পারিনি


পররাষ্ট্র মন্ত্রী এ.কে. আব্দুল মোমেন বলেছেন, মানুষের জীবনের পরিবর্তনে আইনজীবীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। শনিবার (২৭ জুলাই) সন্ধ্যায় সিলেট জেলা আইনজীবী সমিতিতে যোগদানকারী নবীন ২৯৪ জন আইনজীবীদের কর্মশালা ও নবীনবরণ উপলক্ষে সমিতির ২ নং হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি একথা বলেন।

এসময় ব্যক্তিগত স্মৃতিচারণ করতে গিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমার বাবা সিলেট জেলা আইনজীবী সমিতির সদস্য ছিলেন। তাঁর খুবই ইচ্ছে ছিল আমারা ভাইবোনদের মধ্যে কেউ যেন আইনজীবী হই। আমি আইন বিষয়ে ডিগ্রী লাভ করে শিক্ষাণবীশ হিসাবে কিছু দিন কাজ করেছি। পরবর্তীতে বিদেশে পাড়ি দেওয়ার কারণে আমি আইনজীবী হতে পারিনি। সিলেট জেলা আইনজীবী সমিতি থেকে অনেকেই ইতিপূর্বে প্রধান বিচারপতিসহ অনেক বিচারপতি হয়েছেন। তিনি নবীন আইনজীবীদের সততা ও সম্মানের সাথে কাজ করার আহ্বান জানান। অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ.কে.মোমেন সিলেট জেলা আইনজীবী সমিতির ওয়েবসাইট www.sylhetbar.com.bd ও আইনজীবী সমিতির অফিসিয়াল Software base online এর উদ্বোধন করেন।

জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. জামিলুল হক জামিলের সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক শংকর লাল দাসের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন হোসেন আহমদ এডভোকেট। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের সিনিয়র জেলা ও দায়রা জজ কে.এম. রাশেদুজ্জামান রাজা। বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য এ.এফ.এম. রুহুল আনাম চৌধুরী (মিন্টু) এডভোকেট, সিলেটে সরকারী কৌঁসুলি খাদেমুল মিল্লাত মোহাম্মদ জালাল এডভোকেট, সিলেটের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর সামছুল ইসলাম এডভোকেট।

অনুষ্ঠানের শুরুতে ২৯৪ জন নবীন আইনজীবীকে সিলেট জেলা বারের পক্ষ থেকে ফুল দিয়ে বরণ করা হয়। এর আগে বিকেল ৩ টায় নবীন আইনজীবীদের নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। সমিতির সভাপতি মোঃ জামিলুল হক জামিলের সভাপতিত্বে কর্মশালার শুরুতে সমিতির সাধারণ সম্পাদক হোসেন আহমদ আইনজীবীদের পেশাগত আচরণ ও শিষ্টাচারের উপর এক লিখিত বক্তব্য উপস্থাপন করেন। কর্মশালায় নবীনদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় বিশেষ জজ শেখ আশফাকুর রহমান, জেলা বারের সিনিয়র আইনজীবী দেবাশীষ সেন এডভোকেট, দেওয়ান গোলাম রব্বানী চৌধুরী এডভোকেট, রেজাউল করিম চৌধুরী এডভোকেট, সিলেট ল’কলেজের অধ্যক্ষ সৈয়দ মহসীন আহমদ এডভোকেট।

অনুষ্ঠানে কার্যনির্বাহী কমিটির সদস্য মোঃ আজিজুর রহমান, মোঃ আখতার হোসেন খান, দিলীপ কুমার দাস চৌধুরী, মোঃ ছয়ফুল হোসেন, সমাজ বিষয়ক সম্পাদক রাশিদা সাঈদা খানম, সহ সমাজ বিষয়ক সম্পাদক আলী হায়দার ফারুক, সহ নির্বাচন কমিশনার নেপাল চন্দ্র চন্দ, সহ সম্পাদক সাইফুর রহমান খন্দকার রানা, মোঃ রবিউল ইসলাম ও মোঃ আব্দুল্লাহ আল হেলালসহ সমিতির সিনিয়র সদস্য মোঃ রাজ উদ্দিন, সাবেক সাধারণ সম্পাদক সরওয়ার আহমদ চৌধুরী (আবদাল), সাবেক সহ সভাপতি অশেষ কর, আনোয়ার হোসেন ও সিনিয়র সদস্য খোকন কুমার দত্ত এ.পি.পি., এডিশনাল পি.পি. মাহফুজুর রহমান ও মোঃ ফখরুল ইসলাম।

সাবেক যুগ্ম সম্পাদক ফজলুল হক সেলিম, জোবায়ের বখত জুবের, মোঃ আব্দুছ ছাত্তার, এন.আই.এম. মাছুম চৌধুরী, আব্দুল মজিদ খান মানিক, সাবেক সমাজ বিষয়ক সম্পাদক সাইফুর রহমান, সহ সম্পাদক মোমিনুর রহমান টিটু ও সিনিয়র সদস্য শামীম হাসান চৌধুরী, সাবেক সহ সভাপতি-২ আব্দুল হাই, সাবেক লাইব্রেরী সম্পাদক বিকাশ অধিকারী, সাবেক সহ সমাজ বিষয়ক সম্পাদক অহিদুর রহমান চৌধুরী প্রমুখ আইনজীবীগণ উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *