গাছের চারা পেয়ে খুশি শিক্ষার্থীরা


অর্জুন গাছের চারা হাতে পেয়েই তৃতীয় শ্রেণির শিক্ষার্থী সাদিয়া উচ্ছ্বসিত কণ্ঠে শিক্ষক একজনকে বলে উঠলো, ‘স্যার, বাড়িত যাইতামগি নি? বাড়িত গিয়া আমার গাছ লাগাইতাম। এই গাছ আমি নিজে লাগাইমু, নিজে যত্ন করি বড় করমু।’ সাদিয়ার মতো টুকেরবাজার প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া রুবেল, সাজু, প্রিতম, প্রীতি, নওরিনসহ প্রায় প্রত্যেক শিক্ষার্থীকেই গাছের চারা হাতে আনন্দিত-উচ্ছ্বসিত দেখা যায়। বাড়িতে পৌঁছেই নিজ হাতে গাছের চারা রোপণ করতে যেন সবাই মুখিয়ে উঠেছিল।

প্রথম আলো বন্ধুসভা সিলেটের উদ্যোগে এবার শহরতলির টুকেরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২০০ শতাধিক শিশুদের হাতে বিভিন্ন জাতের গাছের চারা তুলে দেওয়া হয়েছে। এসময় উপস্থিত শিক্ষার্থীদের বৃক্ষরোপণের প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করা হয় এবং প্রত্যেককে নিজ উদ্যোগে বৃক্ষরোপণ করতে উৎসাহিত করা হয়।

সোমবার (২৯ জুলাই) দুপুর ১২টায় শহরতলির টুকেরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে ভেষজ, বনজ ও ফলজ গাছের চারা তুলে দেওয়া হয়। বিদ্যালয়ে গাছ বিতরণ শেষে দুপুর ১টায় মইয়ারচর এলাকায় মসজিদ এবং মাদ্রাসায় রোপণের জন্য ৭৫টি গাছের চারা বিতরণ করা হয়।

বন্ধুসভার এই কর্মসূচির উদ্বোধন করেন বিদ্যালয়টির প্রধান শিক্ষক ননী গোপাল রায়। এসময় বিদ্যালয়টির শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, সিলেট বন্ধুসভার সভাপতি শাহ সিকান্দার শাকির, সাধারণ সম্পাদক দেবাশীষ রনি, সাংগঠনিক সম্পাদক সৌরজিৎ রায়, বন্ধু তামান্না ইসলাম, মেহরীন ঝুমু, রাহিদুজ্জামান রাজীব, কায়সার আহমেদ, শিব্বির আহমদ নাছিম, রাহুল রাজ নাথ, এনি চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

‘একজন বন্ধু, দুটি গাছ’ স্লোগানে সিলেট বন্ধুসভার এই কর্মসূচি শুরু হয়েছিল ১৯ জুলাই। বন্ধুসভার সদস্যরা পর্যায়ক্রমে নগর এবং শহরতলির বিভিন্ন স্থানে সর্বমোট ১২০২টি গাছের চারা রোপণ এবং বিতরণ করেছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *