শিশুকে মাতৃদুগ্ধ পান করাতে মাতা-পিতাকে উৎসাহিত করুন


বিশ্ব মাতৃদগ্ধ সপ্তাহ উপলক্ষে রিলায়েন্ট উইমেন ডেভেলপমেন্ট অর্গনাইজেশন (আর.ডব্লিউ.ডি.ও) এর উদ্যোগে লাক্কাতুরা ও মালনীছড়া চা-বাগানের নারী শ্রমিকদের নিয়ে আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টায় সি.এস.এ ফর সান বিডির সহযোগিতায় মালনীছড়া চা-বাগানের রাগিব-রাবেয়া বিদ্যালয় প্রাঙ্গনে র‌্যালি ও আলোচনা সভা হয়। 

‘শিশুকে মাতৃদগ্ধ পান করাতে মাতা-পিতাকে উৎসাহিত করুন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আলোচনা সভায় বক্তারা বলেন, শিশুরা জন্মের পর থেকে যে ‘শাল দুধ’ পায় সেটা তার সারাজীবনের জন্য রোগ প্রতিষোধক টিকা। মায়ের দুধ শিশুদের সর্বোৎকৃষ্ট খাবার। শিশুদের জন্য মায়ের দুধের বিকল্প নেই। শিশুর পুষ্টি, বেঁচে থাকা ও বেড়ে উঠার জন্য মায়ের দুধই সর্বোত্তম ভূমিকা রাখে। মায়ের দুধ শিশুদের খাওয়ালে তারা বিভিন্ন রোগ থেকে বাঁচতে পারে। তাই শিশুর জন্মের পর থেকে মায়ের দুধ ছাড়া অন্য কিছু না খাওয়ানোর জন্য মায়েদের প্রতি আহ্বান জানান বক্তারা।

আর.ডব্লিউ.ডি.ও এর পরিচালক সমিতা বেগম মিরার সভাপতিত্বে ও এন.সি.টি.এফ সিলেট জেলার ভলান্টিয়ার জাহিদুল ইসলাম রশীদের পরিচালনায় বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ঢাকার সহযোগী অধ্যাপক জীববিজ্ঞান মো. আবুল কালাম আজাদ, মালনীছড়া পঞ্চায়েত কমিটির সভাপতি জিতেন বাউরি, আর.ডব্লিউ.ডি.ও এর প্রোগ্রাম অফিসার বাবুল কুমার সিংহ, আর.ডব্লিউ.ডি.ও লাক্কাতুর স্কুলের শিক্ষিকা স্বপ্না দেব, মালনীছড়া স্কুলের শিক্ষিকা রেবা সিনহা প্রমুখ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *