‘পরিচয়’ অ্যাপ : ইসি থেকে ছায়া কপি পাবে আইসিটি


তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) ‘পরিচয়’ অ্যাপের মাধ্যমে নির্বাচন কমিশনের তথ্য ভাণ্ডারের তথ্য যাচাই করা গেলেও, কেউ সেই তথ্য সংশোধন কিংবা সেখানে কোনো ধরনের তথ্য সংযোগ বা বিয়োগ করা যাবে না। তবে এটা হবে কেবল ছায়া কপি। অনলি রিড অপশনের মাধ্যমে নাগরিকদের পরিচিতি পাওয়া যাবে। আর এটি কেবল নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানই দেখতে পাবে।

মঙ্গলবার নির্বাচন কমিশন (ইসি) ভবনের মিডিয়া সেন্টারে কমিশন বৈঠক শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে সচিব মো. আলমগীর এ তথ্য জানান।

তিনি বলেন, আইসিটি বিভাগ আমাদের তথ্য ভাণ্ডারের কানেক্টিভিটি চায়। এটা আজ অনুমোদন হয়েছে। কিছু টেকনিক্যাল বিষয় আছে, যা পরবর্তীতে বাস্তবায়ন করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, তথ্য ভাণ্ডারের নিরাপত্তা নিয়ে কোনো সমস্যা নেই। কেননা, আমরা তাদের কেবল ‘মিরর কপি’ দেব। এতে তারা আমাদের তথ্য ভাণ্ডারের নিরাপত্তা ভেদ করে প্রবেশ করতে পারবে না। নাগরিকের তথ্য কেবল রিড করা যাবে। তারা কোনো তথ্য ডিলিট বা ইনপুট দিতে পারবে না।

রাজস্ব আয়ের বিষয়ে তিনি বলেন, এক্ষেত্রে আমাদের একটা আইন আছে। যেখানে নিবন্ধনের জন্য বলা আছে। এজন্য একটা নির্দিষ্ট ফি দিতে হয়। আর প্রতি নাগরিকের তথ্য যাচাইয়ে দুই টাকা করে দিতে হয়। সেটাই থাকবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *