ইলেকট্রিক সিগারেট বন্ধ হচ্ছে মিশিগানে

banglashangbad

মিশিগান ফ্লেভারড  ভেপ  বা স্বাদ যুক্ত  স্বচ্ছ ই-সিগারেট নিষিদ্ধকারী যুক্তরাষ্ট্রের  প্রথম রাজ্য হতে যাচ্ছে। ৪ সেপ্টেম্বর বুধবার মেয়র গ্রেটচেন হুইটমার সংবাদমাধ্যমে বলেন যে  তরুণদের রক্ষা করার লক্ষ্যে মিশিগান প্রশাসন এ পদক্ষেপ গ্রহণ করেছে।

ওয়াশিংটন পোস্ট বুধবার জানিয়েছে, এই ই-সিগারেট নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবে কার্যকর করা হবে এবং তা ছয় মাস পর্যন্ত চলবে। নিষেধাজ্ঞার  সময়সীমা পরবর্তীতে সম্প্রসারিত হতে পারে। তবে  রাজ্য আইন প্রণেতারা এর মধ্যে আরও স্থায়ী কিছু করার জন্য চাপ দেবেন।

এই পদক্ষেপের ফলে  মিষ্টি, ফলমূল, পুদিনা এবং মেন্থল-স্বাদযুক্ত ইলেকট্রিক সিগারেট পণ্যগুলির অনলাইন এবং খুচরা বিক্রয় নিষিদ্ধ করা হবে , তবে তামাকের স্বাদে আইনটি প্রযোজ্য হবে না । আইন মেনে চলার জন্য মিশিগানে ব্যবসায়ীদের ৩০ দিনের সময়সীমা বেঁধে দেয়া হয়েছে।

গ্রেটচেন হুইটমার ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন  যে ই-সিগারেট কোম্পানিগুলো  তরুণদেরকে আকৃষ্ট করার জন্য সিগারেটে বিভিন্ন ফলমূলের  স্বাদ গন্ধ ব্যবহার করছে। তিনি  ই-সিগারেটের  ব্যবহার এখন মিশিগানে জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা বলে মন্তব্য করেন।

হুইটার  বলেন   , “আমার প্রথম অগ্রাধিকারটি হ’ল আমাদের বাচ্চাদের নিরাপদ রাখা এবং মিশিগানের মানুষের স্বাস্থ্য রক্ষা করা।”

সম্প্রতি  মিশিগানের স্বাস্থ্য ও মানব পরিষেবা বিভাগ ঘোষণা করেছে যে এটি  লোয়ার পেনিসুলে  ছয়টি ফুসফুসের সংক্রমণ তদন্ত করছে যা ই-সিগারেট এবং ভ্যাপ ব্যবহারের সাথে সংশ্লিষ্ট।

রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রগুলি ই-সিগারেট সম্পর্কিত ফুসফুসের অসুস্থতার জাতীয় সচেতনতা তৈরির কথা বলছে যা এখন ২৩ টি রাজ্য জুড়ে কমপক্ষে ২০০ জনকে আক্রান্ত করেছে। ইতোমধ্যে ইলিনয়ের এক ব্যক্তি সংশ্লিষ্ট কারণে  মারা গেছেন।

পোস্টের মতে,  গ্রেটচেন হুইটমারের নিষেধাজ্ঞা ই-সিগারেট সংস্থাগুলিকে ই-সিগারেটকে “পরিষ্কার,” “নিরাপদ” বা “স্বাস্থ্যকর” হিসাবে বর্ণনা করতে নিষেধ করবে।